fbpx

খুব সহজেই জানুন ফ্রি ফায়ার গেম এর ইতিহাস । ফ্রি ফায়ার গেমের অজানা ইতিহাস।

ফ্রি ফায়ার গেমের নাম শুনলেই মনে হয় গেম জগতের একটি  বিপ্লব গেমের নাম। এই গেমটি ২০১৭ সালে প্রকাশিত হবার পর খুব অল্প সময়ের মধ্যে পুরা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করে। তবে এখানে একটা বিষয় ভাবার আছে আর ঐটা হলো- কিভাবে এত অল্প সময়ের মধ্যে এত সাফল্য পেলো এই গেমটি? আসুন দেখে নেই ফ্রি ফায়ার গেম এর ইতিহাস ।

ফ্রি ফায়ার গেম এর ইতিহাস

কখন, এবং কিভাবে এই গেমটি চালু করা হয়েছিল।

এই ফ্রি ফায়ার গেমটি চালু করা হয় ২০১৭ সালে। ২০১৭ সালে সিঙ্গাপুরের জেরেনা (Garena ) নামে একটা কোম্পানি ব্যাটল রয়্যাল গেম বানানোর জন্য ১১১ ডটস (111 Dots ) নামে একটা ডেভেলপমেন্ট ষ্টুডিও এর সাথে যোগদান করে। আর তখন ব্যাটল রয়্যাল গেম বলতে শুধু PUBG ও Fortnite গেম ছিল অতি জনপ্রিয়। কিন্তু ওই গুলা শুধু কম্পিউটার এর মাদ্ধমে খেলা যাইতো। তখন মোবাইল এর জন্য এই রকম ভালো গেম ছিল না। আর তাই জেরেনা (Garena ) কোম্পানি ফ্রি ফায়ার নামে একটা ব্যাটল রয়্যাল গেম বানানোর জন্য চিন্তা করলো। এবং শেষ পর্যন্ত তারা বানিয়ে ফেললো।

ব্যাটল রয়্যাল গেম বলতে কি বুঝায়?

আপনি যদি ব্যাটল রয়্যাল গেম সম্পর্কে না জানেন বা না  বোঝেন তাহলে আসুন জেনে নেন। আসলে ব্যাটল রয়্যাল গেম হলো এমন একটা গেম- যেখানে অনেক গুলা খেলোয়াড়কে একটা ম্যাপের মধ্যে প্লেন থেকে নামিয়ে দেওয়া হয়, এবং তারপর শুরু হয় সকল প্লেয়ারদের লড়াই, আর এই লড়াইয়ে শেষ পর্যন্ত যে টিকে থাকে সেই হয় গেমের বিজয়ী।

আর এই লড়াই চলার সময় আপনি বিভিন্ন অস্র, পোশাক এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে পারবেন। তবে আপনি ইচ্ছা করলেই এই গেম এ লুকিয়ে থাকতে পারবেন না। কারণ গেম চালু হবার পর ধীরে ধীরে সেই ম্যাপ ছোট হয় যায়। আর তাই সব খেলোয়াড়দের সাথে দেখা হয় ঘন ঘন এবং সংঘর্ষ হয় বেশি। এর ফলে গেমটিতে উত্তেজনা সৃষ্টি হয়। আর মূলত এটাই কারণ গেমটি জনপ্রিয় হবার জন্য।

জানুন ফ্রি ফায়ার গেম এর জনপ্রিয়তা হবার ইতিহাস

কেন এই Free Fire এর জনপ্রিয়তা এতো বেশি?

আপনারা হয়তোবা অনেকেই জানেন না যে এটা জনপ্রিয়তা পাওয়ার পিছনে আসলে কি রহস্য রয়েছে। এর মূল কারণ হলো *অ্যাক্সেসিবিলিটি*। মানে এই গেমটি এমন ভাবে ডিসাইন করা যা যে কোনো মোবাইল দিয়েই খেলা যায়। এমন কি পুরাতন বা নিম্নমানের ফোন দিয়েও এই গেম খেলা যায়। আপনি যখন PUBG বা Fornite গেম খেলবেন তখন আপনার ডিভাইস এ ভালো মানের গ্রাফিক্স এবং শক্তিশালী প্রছেসর থাকা লাগবে, অথচ ফ্রি ফায়ার খেলার জন্য হালকা এবং নিম্ন প্রসেসর যুক্ত ফোন হলেই হবে। আর এটার জন্যই সবাই এই গেমটি খেলে থাকে। বিশ্বে অনেক দেশে এই গেমটির জনপ্রিয়তা রয়েছে তবে দক্ষিণ এশিয়া, ভারত, ব্রাজিল এর প্লেয়ার দেড় কাছে এটি খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠে।

দ্রুত জনপ্রিয়তা পাবার আরো কিছু কারণ 

২০১৭ সালে যখন এই গেমটি রিলিজ হয় তখন থেকেই ধীরে ধীরে এই গেমটি জনপ্রিয় হয়ে ওঠে সবার কাছে। যার জন্য অল্প কিছুদিনের মধ্যেই এই গেমটি প্রচুর পরিমানে ডাউনলোড হয়। আর এতো পরিমান ডাউনলোড হয় যে শুধু গুগল প্লে স্টোর থেকেই ২০১৯ সালের মধ্যে ডাউনলোড হয় ৫০০ মিলিয়ন এর চাইতে অনেক বেশি। আর এটা অন্যান্য গেমের চাইতে অনেক বেশি ছিল। আর এটার মূল কারণ ছিল এই গেমটি ছিল একদম কম সময়সীমার গেম মানে যেখানে অন্য ব্যাটল রয়্যাল গেমে আধা ঘন্টা বার তার বেশি সময় লাগে গেম টাইম শেষ হতে সেখানে এই গেমটি মাত্র ১০ মিনিটেই একটা রাউন্ড খেলা শেষ হয়ে যায়। আর এটার জন্য গেমাররা যেকোনো জায়গায় বসে এই গেমটি খেলতে পারে। যেমন- বাসে বসে, লান্স এর সময়।

ফ্রি ফায়ার এর ধারাবাহিক আপডেট ও নতুনত্ব

এই গেমটি বাজারে আসার পর থেকে Garena কোনো সময় থমকে থাকেনি বরং তারা চিন্তা করেছে গেমটি উপডেট রাখতে। আর তাই তারা এই গেমের জন্য সব সময় কোনো না কোনো উপডেট নিয়ে এসেছে। দেখা গেছে তারা গেমের জন্য নতুন চরিত্র, নতুন ম্যাপ এবং বিভিন্ন ধরণের নতুন গেম মুড যোগ করেছে। তার মধ্যে অন্যতম হলো- ৪v৪ টিম ডেথম্যাচ মোড। 

ফ্রি ফায়ার গেম এর ইতিহাস

বড় পরিসরে ইস্পোর্টস ও টুর্নামেন্ট

এই গেমটি শুধু সাধারণ প্লেয়ারদের মধ্যে সীমাবদ্ধ না থেকে বরং ইস্পোর্টস এর জগতেও পা দিয়েছে। এই গেম প্রতিষ্ঠানটি *Free Fire World Series* এর মতো অনেক বড় একটা আয়োজন করে, যেখানে বিশ্বের সকল খেলোয়াড়রা অংশগ্রহণ করে। আর এই টুর্নামেন্ট এ প্লেয়াররা তাদের দক্ষতা দেখায় এবং যারা বিজয়ী হয় তারা মোটা অংকের পুরস্কার জিতে নেয়। 

উপসংহার 

ফ্রি ফায়ার গেম এর ইতিহাস সম্পর্কে উপরে যা কিছু আলোচনা করা হলো তা থেকে একটা জিনিস বোঝা যায় যে তারা হঠাৎ করে এত জনপ্রিয়তা অর্জন করেনি। তারা তাদের টেকনিক দিয়ে ধীরে ধীরে গেমারদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। আর এটা বলতেই হয় যে তারা যদি সব সময় উপডেট না করে বসে থাকতো তাহলে এত জনপ্রিয়তা পেতো না। কারণ আপডেট এর কারণে এই গেমটি এক নতুন জায়গায় নিয়ে গেছে যা অন্য গেম গুলাতে সাধারণত দেখা যায় না। তারা সব সময় গেমারদের প্রয়োজনীয়তার দিকে ফোকাস করেছে।

আপনি যদি একজন ফ্রি ফায়ার প্লেয়ার হয়ে থাকেন তাহলে এই পেজ এর মাদ্ধমে আপনি আপনার Free Fire গেম এর Diamond Top Up করতে পারেন।

ইংরেজি ও বাংলা ব্যবহার হরে কিভাবে ফ্রী ফায়ার স্টাইলিশ নাম লেখা যায় / Stylish name for Free Fire Game

Free Fire গেমিং দুনিয়াতে নিজের একটা পরিচয় তৈরী করা অনেক বড় একটা বিষয়। আর একজন গেমার শুধু তার দক্ষতার জন্য অন্যদের থেকে আলাদা না হয়ে

Read More »

Best VPN For Free Fire Game / Free Fire এর জন্য কোন ধরণের VPN ভালো?

ফ্রি ফায়ার হলো গেমারদের কাছে একটি আকর্ষণীয় ব্যাটল রয়্যাল গেম। তবে অনেক সময় দেখা যায় ইন্টারনেট এর ধীরগতি এবং সার্ভার সমস্যার জন্য গেম খেলতে অনেক

Read More »

Free Fire এবং PUBG সহ আরো বড় ধরণের গেম খেলার জন্য কোন মোবাইল ভালো?

বর্তমানে মোবাইলে গেম খেলা শুধু বিনোদন নয় বরং কারো কাছে তা তার জীবনের একটা অংশ হয়ে গেছে। গেম খেলার চাহিদা বাড়ার জন্য মোবাইল এর চাহিদাও

Read More »

খুব সহজেই জানুন ফ্রি ফায়ার গেম এর ইতিহাস । ফ্রি ফায়ার গেমের অজানা ইতিহাস।

ফ্রি ফায়ার গেমের নাম শুনলেই মনে হয় গেম জগতের একটি  বিপ্লব গেমের নাম। এই গেমটি ২০১৭ সালে প্রকাশিত হবার পর খুব অল্প সময়ের মধ্যে পুরা

Read More »

Refund Reason