fbpx

Free Fire এবং PUBG সহ আরো বড় ধরণের গেম খেলার জন্য কোন মোবাইল ভালো?

বর্তমানে মোবাইলে গেম খেলা শুধু বিনোদন নয় বরং কারো কাছে তা তার জীবনের একটা অংশ হয়ে গেছে। গেম খেলার চাহিদা বাড়ার জন্য মোবাইল এর চাহিদাও বেড়ে গেছে। কিন্তু সবাইতো জানে না যে কোন মোবাইল গেম খেলার জন্য ভালো? তাই মোবাইল কেনার সময় কিছু বিষয় মাথায় রেখে মোবাইল কেনা উচিত। আসুন আমরা এই পোস্টের মাদ্ধমে জেনে নেই কোন মোবাইল গুলা Free Fire এবং PUBG সহ আরো বড় ধরণের গেম খেলার জন্য অনেক ভালো।

প্রসেসর:

যা গেমিং এর জন্য মূল শক্তি হিসেবে কাজ করে:

মোবাইলে গেম খেলার ক্ষেত্রে প্রসেসর সব চেয়ে বেশি গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে। প্রসেসর হলো একটা মোবাইলের মূল, যা গেমের গ্রাফিক্স সহ সকল পারফর্মেন্স নিশ্চিত করে। আপনি যদি PUBG, Free Fire, বা Call of Duty গেম গুলা খেলেন তাহলে আপনার এমন মোবাইল থাকতে হবে যে মোবাইলের প্রসেসর অনেক শক্তিশালী। আপনি গেম খেললে আপনার মোবাইলে Qualcomm Snapdragon 8 Gen 1 বা MediaTek Dimensity 1200 এর মতো প্রসেসর অনেক ভালো। এই ধরণের প্রসেসর যুক্ত মোবাইল এ অতি দ্রুত গেম লোড হয়। আর এর জন্য গেম খেলা অবস্থায় ফোন কোনো ধরণের হ্যাং বা ল্যাগ দেয় না।

গেম খেলার জন্য কোন মোবাইল ভালো

র‍্যাম: 

যা মোবাইলের গতি এবং স্থায়িত্বের জন্য অতি প্রয়োজনীয়:

গেম খেলার ক্ষেত্রে র‍্যামও অনেক বড় ভূমিকা পালন করে। কারণ ফোনের র‍্যাম যদি কম হয় তাহলে গেম খেলার সময় ফোন ধীর গতিতে চলে এবং এর জন্য মোবাইল ল্যাগ দেয়। আর এর জন্য আপনার গেম খেলার মজাটাই নষ্ট হয়ে যায়। তাই যদি আপনি চান গেম খেলার সময় আপনার মোবাইল এ কোনো প্রকার অসুবিধা করবে না তাহলে আপনাকে অবস্যই একটি ভালো ৮ জিবি র‍্যামযুক্ত মোবাইল কেনা দরকার। কিন্তু যদি এর চাইতে বেশি র‍্যামযুক্ত মোবাইল আপনি কেনেন তাহলে তো আরো ভালো হবে গেম খেলার জন্য। কারণ বেশি র‍্যামযুক্ত ফোন হলে আপনি একসাথে একাধিক গেম ইনস্টল করতে ও খেলতে পারবেন। এতে আপনার কোনো প্রব্লেম হবে না।

ব্যাটারি লাইফ: 

যা লম্বা সময় ধরে গেম খেলার জন্য অতি প্রয়োজন:

মোবাইল এ যখন গেম খেলা হয় তখন মোবাইলের চার্জ অতি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। কারণ বড় গেম গুলা খেলতে গেলে মোবাইলের চার্জ বেশি খরচ হয়। তাই যারা গেম খেলে তাদের এমন ব্যাটারি যুক্ত মোবাইল কেনা উচিত যেগুলাতে চার্জ অনেক বেশি সময় থাকে। গেম খেলার জন্য ৫,০০০ মিলিঅ্যাম্পিয়ার (mAh)বা তার চাইতে বেশি হলে ভালো হয়। আর যদি সেই ফোনে ফাস্ট চার্জিং এর ব্যবস্থা থাকে তাহলে আরো অনেক ভালো হয়। কারণ চার্জ অতি তাড়াতাড়ি হয়ে গেলে আবার গেমে ঢুকতে পারবেন।

ডিসপ্লে:

যা চোখের আরাম এবং গেমের মজা বয়ে আনে:

একটা ভালো  ডিসপ্লে যুক্ত ফোন না হলে গেম খেলে মজা পাওয়া যায় না। ডিসপ্লের রিফ্রেশ রেট গেম খেলার জন্য খুবই গুরুত্বপূর্ণ। একটা মোবাইল এ কম পক্ষে ৯০ হার্টজ বা তার চাইতে বেশি রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকলে গেম আরও স্মুথভাবে চলে এবং খেলে মজা পাওয়া যায়। এমোলেড ডিসপ্লে যদি হয় তাহলে আরো ভালো হয় কারণ এই ধরণের ডিসপ্লেতে কালার গুলা অতি উজ্জ্বল বা বাস্তব মনে হয়। 

কুলিং সিস্টেম:

যা মোবাইলকে অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে রক্ষা করে:

আপনি যখন গেম খেলবেন তখন আপনি দেখবেন আপনার মোবাইল গরম হচ্ছে কারণ আপনি যখন গেম খেলেন তখন প্রসেসর এর উপর খুব চাপ পরে তাই মোবাইল অনেক গরম হয়। আর যখন আপনার মোবাইল অনেক গরম হবে তখন মোবাইল স্লো কাজ করবে আর এর প্রভাব আপনার গেমের উপর পড়বে। আর সেই জন্য ভালো কুলিং সিস্টেম যুক্ত মোবাইল কিনতে হবে। ফলে খেলার সময় কোনো প্রকার সমস্যা করবে না।

বাজেট:

আপনি সকল কিছু মাথায় রাখলেই হবে না বরং বাজেট এর দিকেও দেখতে।

মোবাইল কেনার ক্ষেত্রে বাজেটই হলো আসল। কারণ আপনার যদি বাজেট না থাকে তাহলে এতো কিছু দেখে কি লাভ বলেন? তাই আপনি আপনার বাজেট এর উপর ভিত্তি করে মোবাইল বাছাই করবেন। যদি আপনার বাজেট কম হয় তাহলে- Poco X4 Pro, Redmi Note 11 Pro বা Realme Narzo 50 নিতে পারেন। আর যদি আপনার বাজেট বেশি হয় তাহলে Asus ROG Phone 6, iPhone 13 Pro Max, বা Samsung Galaxy S21 Ultra নিতে পারেন। 

কিছু দামি ফোন এর বিস্তারিত তথ্য:

  • Asus ROG Phone 6: এটা মূলত গেম খেলার জন্যই তৈরি, এর আছে ৬০০০mAh ব্যাটারি, Snapdragon 8+ Gen 1 প্রসেসর, এবং ১৬ জিবি র‍্যাম যেটা প্রমান করে যে এইটা গেম খেলার জন্য একদম পারফেক্ট একটি ফোন।
  • Xiaomi Black Shark 4 Pro: এই ফোনে রয়েছে ১৪৪ হার্টজের ডিসপ্লে, এবং ১২ জিবি র‍্যাম, যা গেম খেলার জন্য খুবই ভালো।
  • iPhone 13 Pro Max: যদিও এই ফোনটা গেমারদের জন্য না, তবে এটার A15 Bionic* চিপ গেমিংয়ের জন্য অনেক ভালো।

এছাড়া আপনি নিম্নের এই মোবাইল গুলোও নিতে পারেন গেম খেলার জন্য-

  • Xiaomi Black Shark 4 Pro, Realme GT, Asus ROG Phone 5 Ultimate, POCO F3 GT, Nubia Red Magic 6 Pro, Infinix Note 12 Turbo, Oppo Find X3 Pro, Tecno Pova 3, Vivo iQOO 7 Legend, Poco M4 5G, Redmi K40 Gaming Edition, Tecno Pova Neo 128 GB, Redmi Note 11, Nokia G21, Realme 9 5G Sports, Infinix Hot 11S, Tecno Spark 10 Pro, Oppo K10 5G, Infinix Hot 30, Realme 9i, Infinix Hot 20, Techno Spark 8 Pro, OnePlus 9R, Symphony Innova 10.

উপসংহার:

গেম খেলার জন্য কোন মোবাইল ভালো এটা বেছে নেওয়া একটু কঠিন বিষয়। তবে যদি আপনি মোবাইলের প্রসেসর, র‍্যাম, ব্যাটারি, ডিসপ্লে এবং কুলিং সিস্টেম এর উপর দৃষ্টি দিয়ে মোবাইল কিনতে পারেন তাহলে আপনি মোবাইল কিনে কখনোই ঠকবেন না। কারণ যে মোবাইল এর টুলস গুলা ভালো হয় সেই মোবাইল অনেক ভালো এবং টেকসই হয়। তবে এখানে আরো একটা বিষয় আছে আর সেটা হলো বাজেট তাই আমি বলবো আপনার বাজেট অনুযায়ী আপনি আপনার পছন্দের মোবাইল টি কিনুন যেটাতে আপনি সকল সুবিধাই পাবেন।

ইংরেজি ও বাংলা ব্যবহার হরে কিভাবে ফ্রী ফায়ার স্টাইলিশ নাম লেখা যায় / Stylish name for Free Fire Game

Free Fire গেমিং দুনিয়াতে নিজের একটা পরিচয় তৈরী করা অনেক বড় একটা বিষয়। আর একজন গেমার শুধু তার দক্ষতার জন্য অন্যদের থেকে আলাদা না হয়ে

Read More »

Best VPN For Free Fire Game / Free Fire এর জন্য কোন ধরণের VPN ভালো?

ফ্রি ফায়ার হলো গেমারদের কাছে একটি আকর্ষণীয় ব্যাটল রয়্যাল গেম। তবে অনেক সময় দেখা যায় ইন্টারনেট এর ধীরগতি এবং সার্ভার সমস্যার জন্য গেম খেলতে অনেক

Read More »

Free Fire এবং PUBG সহ আরো বড় ধরণের গেম খেলার জন্য কোন মোবাইল ভালো?

বর্তমানে মোবাইলে গেম খেলা শুধু বিনোদন নয় বরং কারো কাছে তা তার জীবনের একটা অংশ হয়ে গেছে। গেম খেলার চাহিদা বাড়ার জন্য মোবাইল এর চাহিদাও

Read More »

খুব সহজেই জানুন ফ্রি ফায়ার গেম এর ইতিহাস । ফ্রি ফায়ার গেমের অজানা ইতিহাস।

ফ্রি ফায়ার গেমের নাম শুনলেই মনে হয় গেম জগতের একটি  বিপ্লব গেমের নাম। এই গেমটি ২০১৭ সালে প্রকাশিত হবার পর খুব অল্প সময়ের মধ্যে পুরা

Read More »

Refund Reason